জাকির নায়েককে ভারতে ফেরাতে মাহাথির-মোদি বৈঠক

0

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় আশ্রয় নেওয়া ভারতের ইসলামিক বক্তা ড. জাকির নায়েককে দেশে ফেরানোর এখনই সময় বলে মনে করছে ভারত। সেই লক্ষ্যে রাশিয়ার ভ্লাদিভস্তকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে দ্বিপক্ষীয় পার্শ্ববৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, শুক্রবার ইস্টার্ন ইকোনমিক ফোরামের ফাঁকে অনুষ্ঠিত ওই বৈঠকের পর পররাষ্ট্র সচিব বিজয় গোখলে এ কথা জানান।

তিনি বলেন, বৈঠকে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে নেওয়ার বিষয়টি উত্থাপন করেন নরেন্দ্র মোদি। এ ব্যাপারে দুই দেশই একমত হয়েছে যে যেহেতু এটি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়, তাই এ নিয়ে ভারত ও মালয়েশিয়ার অফিসাররা একে অন্যের সঙ্গে যোগাযোগে থাকবেন।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি। তবে তিনি জানান, নরেন্দ্র মোদি মাহাথির মোহাম্মদের সঙ্গে দ্বিপক্ষীয় পার্শ্ববৈঠককালে জাকির নায়েককে ভারতে ফিরিয়ে নেওয়ার বিষয়টি উত্থাপন করলে জাকির নায়েককে ফিরিয়ে দেওয়ার ব্যাপারে মাহাথিরের ইতিবাচক মনোভাব ছিল।

২০১৬ সালে মালয়েশিয়ায় আশ্রয় নেন জাকির নায়েক। তাঁকে ফেরত পাওয়ার জন্য নয়াদিল্লি বেশ কয়েকবার চেষ্টা করলেও কাজ হয়নি। তবে সম্প্রতি মালয়েশিয়া সরকারের রোষানলে পড়েছেন জাকির নায়েক। গত মাসের ৮ তারিখ এক সভায় সেখানে বসবাসকারী সংখ্যালঘু হিন্দু ও চীনা বংশোদ্ভূত নাগরিকদের উদ্দেশে বিদ্বেষমূলক মন্তব্য করেন তিনি।

এসবিসি ডেস্ক

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.