করোনা ভাইরাস: একাধিক শীর্ষ কর্মকর্তাকে বহিষ্কার করছে চীন

0

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ আকার ধারণ করেছে চীনে করোনা ভাইরাস। করোনা ভাইরাস মোকাবেলার সঙ্গে সংশ্লিষ্ট একাধিক শীর্ষ কর্মকর্তাকে  বহিষ্কার করেছে চীন সরকার।বিবিসি জানায়, দায়িত্ব থেকে সরিয়ে দেয়া এসব কর্মকর্তাদের মধ্যে রয়েছেন চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের পরিচালক লিউ উয়িংঝি এবং কমিশনের ক্ষমতাসীন কমিউনিস্ট দলের সচিব ঝ্যাং জিন। এই প্রথম এমন শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিল চীন।

এ ছাড়া ‘অনুদান ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা’র কারণে পদচ্যুত করা হয়েছে স্থানীয় রেড ক্রসের উপপরিচালককেও। এরইমধ্যে মঙ্গলবার সকাল পর্যন্ত ৪২ হাজার সাতশ ৫৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন এক হাজার ১৩ জন। তবে আশার খবর এই যে, এখন পর্যন্ত ৩ হাজার ৩৪৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
এদিকে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রমণ ও নিরাপত্তা কেন্দ্রের পরিচালক ডা. লিপকিন করোনা ভাইরাস পর্যবেক্ষণের জন্য বর্তমানে চীনে অবস্থান করছেন।
তিনি বলেন, এটা একেবারেই নতুন ভাইরাস। এটা সম্পর্কে বেশি কিছু আমাদের জানা নেই। এই ভাইরাস যেন আরো খারাপ পরিণতি ডেকে নিয়ে না আসে, সেই চেষ্টা আমরা করে যাচ্ছি। জানা গেছে, গুয়াংঝো, বেইজিং, উহানসহ বিভিন্ন জায়গায় তিনি ঘুরে ঘুরে চিকিৎসকদের করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার পরামর্শ দিচ্ছেন।
এই চিকিৎসক এও মনে করিয়ে দেন যে, করোনা ভাইরাস এখন পর্যন্ত মৌসুমি ইনফ্লুয়েঞ্জা কিংবা ফ্লুর মতো হতাহতের কারণ হয়ে দাঁড়ায়নি। কারণ বছরে সাড়ে ছয় লাখের বেশি মানুষ বিশ্বব্যাপী মারা যায় ইনফ্লুয়েঞ্জায়। তবে করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার কারণে বেশি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। একে থামাতে না পারলে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে মহামারি আকার ধারণ করতে পারে।
 তিনি আরও বলেন, করোনা ভাইরাস ঠিক কোথায় গিয়ে থামবে, সেটা এখনই বলা যাচ্ছে না। তবে এই ভাইরাসের ভ্যাকসিনের অভাব ক্ষণে ক্ষণে টের পাচ্ছি।

এসবিসি/ডেস্ক

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.